শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
নোটিশ:
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। * অফিসের ঠিকানাঃ জিএস ভবন, আলতাফুন্নেসা খেলার মাঠের পশ্চিমে, শেরপুর রোড, সাতমাথা, বগুড়া। মোবাইলঃ ০১৭১১ ৪২৭৩১৬ ইমেইলঃ jonotatv.com@gmail.com * এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

স্মৃতিশক্তি ভালো রাখতে ‘সঠিক’ ঘুম চাই

Reporter Name / ৬০ Time View
Update : রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫

ঘুমের বহুমাত্রিক উপকারিতা নিয়ে নতুন করে বলার কিছুই নেই। এককথায়, ঘুম ছাড়া মানুষের পক্ষে বেঁচে থাকাই কঠিন। তাই যথাযথ ঘুম শরীরের জন্য নানা ধরনের উপকারিতা বয়ে আনার পাশাপাশি মানুষকে নানাবিধ অসুখ থেকেও মুক্ত রাখে। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ঘুমের তারতম্যের কারণে মানুষে ভেদে স্মৃতিশক্তিরও তারতম্য হয়। যুক্তরাষ্ট্রের বোস্টনের ব্রাইঘাম ও ওমেন্স হসপিটালের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। ‘নিউরোবায়োলজি অব লার্নিং অ্যান্ড মেমোরি’ নামে একটি জার্নালে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে।

গবেষণায় মোট ১৪ জনের উপর বিশ্লেষণ করা হয়। তাদেরকে বিভিন্ন ছবি ও তথ্য প্রদর্শন করে পরবর্তীতে তা মনে করার ক্ষমতা যাচাই করা হয়। এতে দেখা যায়, যারা আট ঘণ্টা ঘুমান তারা অন্যদের তুলনায় ভালো স্মৃতিশক্তির অধিকারী হন। বিশেষ করে মানুষের মুখ চেনা ও তাকে কোথায় প্রথম দেখেছেন এ ধরনের বিষয় তারা অন্যদের তুলনায় ভালোভাবে স্মরণ করতে পারেন।

এ বিষয়ে গবেষকদের একজন নিউরোসায়েন্টিস্ট জিয়ান এফ ডাফি বলেন, ‘আমরা জানি যে বিভিন্ন ধরনের স্মৃতিশক্তি ঘুমের সঙ্গে সঙ্গে বাড়ে। একাধিক গবেষণায় বিষয়টি দেখা গেছে। তবে মানুষের মুখ ও নাম মনে রাখার সঙ্গে ঘুমের সম্পর্ক আছে কিনা তা নিয়ে আগে কখনো গবেষণা করা হয়নি। এ শূন্যস্থান এবার পূরণ করা হলো।’

সূত্র : পিটিআই’র


এই বিভাগের আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর