শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন
নোটিশ:
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। * অফিসের ঠিকানাঃ জিএস ভবন, আলতাফুন্নেসা খেলার মাঠের পশ্চিমে, শেরপুর রোড, সাতমাথা, বগুড়া। মোবাইলঃ ০১৭১১ ৪২৭৩১৬ ইমেইলঃ jonotatv.com@gmail.com * এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অতিরিক্ত গরম থেকে বাঁচাতে আসছে স্মার্ট জানালা!

Reporter Name / ১৭ Time View
Update : রবিবার, ২৬ জুলাই, ২০১৫

জিটিবি নিউজ ডেস্ক: এবার সূর্যের আলো ও অতিরিক্ত গরম থেকে বাঁচাতে আসছে স্মার্ট জানালা। গবেষকরা জানিয়েছেন নতুন উপাদানে তৈরি করা হচ্ছে স্মার্ট জানালা।যার সাহায্যে প্রয়োজন মতো সূর্ষের রশ্মি ঘরে প্রবেশ করতে দিয়ে আটকানো যাবে গরম, আবার ঘর ঠান্ডা রাখতে নিয়ন্ত্রণ কারা যাবে আলোকে।

২০১৩ সালে টেক্সাস ইউনিভার্সিটির ককরেল স্কুল অফ ইঞ্জিনিয়রিংয়ের অধ্যাপক ডিলিয়া মিলিরন ও তার দল প্রথম ইলেক্ট্রোক্রমিক পদার্থ মিশিয়ে দুটি উপাদান তৈরি করেন যার দ্বারা উত্তাপ তৈরি করা নিয়ার-ইনফ্রার্ড লাইট (এনআইআর) নিয়ন্ত্রণ করা যাবে।

গবেষকরা দেখিয়েছেন কীভাবে সামান্য বিদ্যুৎ ব্যবহার করে ন্যানোক্রিস্টাল পদার্থের সাহায্যে আলো ও শক্তি নিয়ন্ত্রণ করা যায়। এই মুহূর্তে গবেষকদের দল বৈদ্যুতিক পদার্থ দুটি যুগান্তকারী অগ্রগতি সম্ভভ করেছেন-অতি সংবেদনশীল ঠান্ডা অবস্থা ও উষ্ণ অবস্থা।

শীতল অবস্থায় ব্যবহৃত হওয়া পদার্থের সাহায্যে এনআইআর ৯০ শতাংশ ও সূর্যের রশ্মি ৮০ শতাংশ রোখা যায়। মাত্র ১ মিনিটের মধ্যে দুটি মোড পরিবর্তন করা যায়। এর সাহায্যে গরম কালে কুলার ব্যবহারের খরচও কমানো যাবে।

ন্যানো লেটার প্রকাশিত জার্নালে গবেষকরা লিখেছেন, আশা করছি আমাদের এই আবিষ্কার মডেল হিসেবে দেখা হবে। এটা ডুয়াল-ব্যান্ড ইলেক্ট্রোক্রমিক পদার্থের আদর্শ ডিজাইন। যেকোনও বাড়িতে ইলেক্ট্রোক্রমিক জানলা বসাতে চাইলে এই ডিজাইন আদর্শ।

দ্বিতীয় একটি গবেষণায় মিলিরনের দল দেখিয়েছেন শীতকালে অপটিকাল কন্ট্রোল ধর্মও থাকবে এই স্মার্ট জানালার। আমেরিকার কেমিকাল সোসাইটিতে প্রকাশিত হয়েছে এই জার্নাল।


এই বিভাগের আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর